মাশাল্লাহ অর্থ কি

আসসালামু আলাইকুম আমাদের আরও একটি নিবন্ধে আপনাকে স্বাগতম আজকের এই নিবন্ধনটিতে থাকছে مَا شَاءَ ٱللّٰهْ (মাশাআল্লাহ) নিয়ে সকল তথ্য। আপনি যদি মাশাআল্লাহ এর অর্থ বা কখন বলতে হয় অথবা, এর উচ্চারণ কি এর সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই নিবন্ধনটি শুধু আপনার জন্যই।

Table of Contents

মাশাল্লাহ অর্থ কি

مَا شَاءَ ٱللّٰهْ (মাশাআল্লাহ) শব্দটি আরবি শব্দ এটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত। যার অর্থ হল আল্লাহর রহমত ও বরকত। প্রথমটি হলো مَا شَاءَ (মাশা) যার অর্থ হল- আল্লাহর ইচ্ছা অনুসারে এবং দ্বিতীয়টি হল ٱللّٰهْ(আল্লাহ) যেটি আল্লাহ তায়ালার নাম।

সুতরাং, মাশাল্লাহ শব্দের অর্থটি বের করতে গেলে আমরা দুটি শব্দকে একত্র করে পাই আল্লাহর ইচ্ছা অনুসারে বা আল্লাহ যা ইচ্ছা করেন।

মাশাআল্লাহ উত্তর কি হবে

মাশাল্লাহ এর উত্তর কি হবে সেটা আমাদের অনেকেরই না জানা। এর উত্তর কি দিতে হবে সে সম্পর্কে আপনি না জেনে থাকলে চলুন জেনে নেয়া যাক মাশাল্লাহ এর উত্তর কি হবে।

আপনি যদি কখনো আপনার সামনে আল্লাহ তায়ালার প্রশংসায় কাউকে মাশাল্লাহ বলতে দেখেন তাহলে অবশ্যই আপনি সাথে সাথেই আল্লাহতালার প্রশংসায় তিনবার মাশাল্লাহ শব্দটি উচ্চারণ করবেন। আপনি চাইলে অন্য যেকোনো শব্দের মাধ্যমে আল্লাহ তাআলার প্রশংসা করতে পারেন কিন্তু মাশাল্লাহ যদি আপনার সামনে কেউ বলে তাহলে আপনার উত্তম হবে আলহামদুলিল্লাহ অথবা মাশাআল্লাহ বলা।

মাশাআল্লাহ সঠিক বানান

আমরা আল্লাহ তাআলার প্রশংসায় প্রতিনিয়ত مَا شَاءَ ٱللّٰهْ (মাশাআল্লাহ) শব্দটি ব্যবহার করে থাকি। আমরা যখন মুখে উচ্চারণ করি তখন সঠিক উচ্চারণ টাই করে থাকি। কিন্তু লেখালেখির সময় বা কোথাও টাইপিং করার সময় (মাশাল্লাহ) লিখে থাকি এটা সঠিক নয়।

আমরা অনেকেই এটি নিয়ে দ্বিধাদ্বন্দ্বের ভিতরে থাকি যে সঠিক উচ্চারণ (মাশাল্লাহ) নাকি (মাশাআল্লাহ) হবে। সঠিক উচ্চারণ হবে মাশাআল্লাহ। আপনার সুবিধার জন্য আমরা তিনটি ভাষাতেই মাশাআল্লাহ শব্দটি তুলে ধরছি যাতে আপনি কখনো ভুল না করেন। ভাষা তিনটি হলো:

আরবি: مَا شَاءَ ٱللّٰهْ
বাংলা:মাশাআল্লাহ
ইংরেজি: MasaAllah

মাশাআল্লাহ কখন বলতে হয়

আমরা ভিন্ন ভিন্ন কারণে মাশাল্লাহ বলে থাকি। মাশাল্লাহ বলার পিছনে অনেকগুলো কারণ থাকে। নির্দিষ্ট কিছু সময়ে আমরা মাশাল্লাহ বলে থাকি যে সময়ে মাশাল্লাহ বলতে হয় তার নিচে তুলে ধরছি।

  • কেউ যদি কোনো ভালো কাজ করে থাকে তাহলে আপনার মাশাল্লাহ বলা উচিত।
  • কেউ যদি সফলতার শীর্ষে অথবা সফল হয় তাহলে আপনি অবশ্যই মাশাআল্লাহ বলতে পারেন।
  • আল্লাহ তায়ালা সুন্দর নিয়ামতের প্রশংসা অবশ্যই আপনি মাশাল্লাহ বলবেন।
  • কোন বিষয়ে যদি আপনার দুশ্চিন্তা থেকে থাকে সে দুশ্চিন্তা যদি দূর হয়ে যায় তাহলে আপনি মাশাল্লাহ বলবেন।
  •  যেকোনো বড় বিপদ থেকে রক্ষা পেলে আপনি আল্লাহর প্রশংসা করে মাশাআল্লাহ বলতে পারেন।
  • সুন্দর কোন কিছু দেখলে আপনি অবশ্যই মাশাল্লাহ বলবেন।
  •  কেউ কোনো ভালো কাজ করলে মাশাআল্লাহ বলবেন।

মাশাআল্লাহ ইংরেজি বানান

আল্লাহ তাআলার প্রশংসায় আমরা অনেক সময়ই মাশাল্লাহ শব্দটি ব্যবহার করে থাকি। কিন্তু কিছু কিছু সময় আমরা মেসেঞ্জার বা সোশ্যাল মিডিয়াতে মাশাআল্লাহ শব্দটি লিখে থাকি। সোশ্যাল মিডিয়াতে বেশিরভাগ সময়ে আমরা ইংরেজিতে টাইপিং করি বলে মাশাল্লাহ শব্দটি ইংরেজিতে লিখতে অনেকেই ভুল হয়ে থাকে। মাশাল্লাহ এর ইংরেজি বানান টি হল (MasaAllah)

মাশাআল্লাহ ইংরেজি কি

মাশাআল্লাহ শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত। মাশাআল্লাহ এর ইংরেজি হল MasaAllah.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top