কোন সূরা পড়লে বিপদ দূর হয়

এই ছোট্ট একটি জীবনে আমরা অনেক সময় অনেক ধরনের বিপদে পড়ে থাকি কিন্তু, বিপদের সময় যে দোয়াটি পড়তে হয় সেটা অনেকেরই না জানা। আজকের এই নিবন্ধটিতে বিপদে পড়লে যে সূরা পাঠ করতে হয় তা তুলে ধরবো। বিপদে পড়লে যে সূরা পড়তে হয় তা আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলে আপনাকে স্বাগতম।

আজকের এই আর্টিকেলে থাকছে কোন সূরা পড়লে বিপদ দূর হয়, বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, বিপদ থেকে মুক্তির উপায়, সকল বালা মুসিবতের দোয়া দরুদ। তাই আর দেরি না করে চলুন দেখে নেয়া যাক ।

কোন সূরা পড়লে বিপদ দূর হয়

যেকোনো কঠিন বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহ তাআলার কাছে আমাদের দোয়া করতে হবে। আল্লাহ ছাড়া আর কোন রক্ষাকারী নেই যে তিনি আমাদের রক্ষা করবেন। তাই আমরা যতই বিপদে পড়ি না কেন আমাদের আল্লাহ তায়ালার কাছেই বিপদ থেকে মুক্তি চাইতে হবে।  এই দোয়াটি পাঠ করলে আল্লাহ তা’আলা আমাদের বিপদ থেকে রক্ষা করে দিবেন ইনশাল্লাহ।

لَا إِلَـٰهَ إِلَّا أَنتَ سُبْحَانَكَ إِنِّي كُنتُ مِنَ الظَّالِمِينَ

উচ্চারণ: লা ইলাহা আংতা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ জ্বালিমিন।

অর্থ :  (হে আল্লাহ!) আপনি ছাড়া কোনো উপাস্য নেই। আমি আপনার পবিত্রতা ঘোষণা করছি। অবশ্যই আমি অপরাধী।

** মহান আল্লাহ তায়ালা বলেন আমি নবী ইউনূসের প্রার্থনা মনজুর করেছি। তাকে দুঃখ থেকে মুক্তি দিয়েছি। অনুরূপভাবে যারা এ দোয়াটি পাঠ করবে আমি তাদেরও দুঃখ এবং বিপদ থেকে মুক্তি দিব। (সূরা আম্বিয়া, আয়াত ৮৮)

যে কোন বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

কঠিন বিপদ থেকে মুক্তির দোয়া

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.)  সমস্ত বিষয় থেকে মহান আল্লাহর কাছে আশ্রয় চাইতেন।

اللهمَّ إنِّي أعُوذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ، وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الْأَعْدَاءِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাহদিল বালা-ই, ওয়া দারাকিশ শাকা-ই, ওয়া সু-ইল কদা-ই, ওয়া শামাতাতিল আ‘দা-ই।

অর্থ :  হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই কঠিন বিপদ, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং শত্রুর আনন্দিত হওয়া থেকে। (বুখারি, হাদিস : ৬৩৪৭; মুসলিম, হাদিস : ২৭০৭)

বিপদ থেকে মুক্তির উপায়

বিপদ মানুষের নিত্য সঙ্গী। বিপদ বলে আসে না যেকোনো সময় মানুষের বিপদ আসতে পারে তাই বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহ তাআলা বলে দিয়েছেন তোমরা সব সময় সালাত আদায় কর ও ধৈর্য ধারণ কর অবশ্যই তুমি বিপদ থেকে মুক্তি পাবে। বিপদে পড়লে আল্লাহতালার কাছেই সাহায্য চাইতে হবে তিনি চাইলেই যেকোনো মুহূর্তের মধ্যেই বিপদ থেকে মুক্ত করে দিতে পারেন।

বিপদ থেকে মুক্তির জন্য পবিত্র কোরআনে এবং রাসূলুল্লাহ সাল্লাম এর হাদিসে কিছু দোয়াও আমলের কথা বর্ণিত হয়েছে। আনাস (রা.) বলেন যখন রাসূল (সা.) এর উপর কোন কাজ কঠিন হতে দেখা দিত তখন তিনি এ দোয়াটি পড়তেন।

يَا حَيُّ يَا قَيُّومُ بِرَحْمَتِكَ أَسْتَغِيثُ

উচ্চারণ: ইয়া হাইয়্যু ইয়া কাইয়ুমু বিরাহমাতিকা আস্তাগিজ। (তিরমিজি মিশকাত, হাদিস নম্বর: ২৪৫৪)

অর্থ: হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী তোমার রহমতের সাথে আমি প্রার্থনা করছি।

সকল বিপদ মসিবত থেকে মুক্তির দোয়া দরুদ

মানুষের জীবনে দুঃখ কষ্ট বিপদ কখনো না কখনো আসবেই। তাই বলে দুঃখ কষ্ট দেখে ভেঙে পড়লে চলবে না বিপদ দেখে অনেকে দিশেহারা হয়ে যায়। কিন্তু আল্লাহ তাআলা বলে দিয়েছেন তোমরা যতই বিপদে পড়ো না কেন তোমরা আমাকে স্মরণ করো এবং ধৈর্য ধারণ কর।

আল কুরআনে বলা হয়েছে _ হে মুমিনগণ তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য চাও। নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন। ( সূরা বাকার,  আয়াত ১৫৩)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top